সর্বশেষ লেখাসমূহ:
বাংলা সাহিত্য লেখক অভিধান

বাংলা সাহিত্য লেখক অভিধান

Print Friendly, PDF & Email

সম্পাদকের কথা

এই অভিধানে প্রবেশের শুরুতেই আপনাকে অভিনন্দন। বাংলা সাহিত্যের সঙ্গে যারা জড়িত আছেন, তাঁরা একে অপরের সম্পর্কে সংক্ষিপ্তভাবে জানা এবং সবার সাথে যোগাযোগের সুবিধার্থে এই অভিধান। আমরা চাই আপনিও এই অভিধানে অন্তর্ভুক্ত হোন। সেজন্য আপনাকে নিচের তথ্যগুলো পাঠাতে হবে আমাদের মেইলে।
লেখকের নাম, পাঠক যে উপাধিতে বেশি জানে (যেমন কবি, ছড়াকার, গল্পকার), জন্ম তারিখ ও সাল, জন্মস্থান (গ্রাম/মহল্লা, উপজেলা, জেলা), পিতার নাম, মাতার নাম, প্রথম লেখা প্রকাশের সাল ও পত্রিকার নাম, প্রথম গ্রন্থের বিষয় ও প্রকাশের সাল, উল্লেখযোগ্য গ্রন্থের নাম (সর্বনিম্ন ৫টি, সর্বোচ্চ ১০টি), সম্পাদিত পত্রিকার নাম (যদি থাকে), পুরস্কার ও সম্মাননা (সর্বোচ্চ ৪টি লিখুন), বর্তমান ঠিকানা, চলনালাপনী, ই-মেইল এবং ছবি।
উল্লেখ্য যে, অভিধানে অন্তর্ভুক্ত হওয়ার পর কারও দেয়া কোন তথ্য অসত্য / ভুল প্রমাণিত হলে তথ্য প্রদানকারী লেখককে অভিধান থেকে বাদ দেয়া হবে এবং আমাদের সাইটে তিনি লেখা প্রকাশের যোগ্যতা হারাবেন।
আপনাদের সহযোগিতা আমাদের একান্তভাবে কাম্য।
********************

লেখক তালিকা

********************
* আবু সালেহ, ছড়াকার ও সাংবাদিক
* আমিনুল ইসলাম মামুন, সাহিত্যিক ও সাহিত্য সাংবাদিক

* আরিফ মঈনুদ্দীন, কবি  

* নুরুল ইসলাম বাবুল, শিশুসাহিত্যিক 

-*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*-

লেখক পরিচিতি

*-**-**-**-**-**-**-*
* আবু সালেহ, ছড়াকার ও সাংবাদিক
Abu Saleh
জন্ম ১৯৪৮ সালের ২২ জুলাই মাগুরা জেলার শ্রীপুর উপজেলার দ্বারিয়াপুর গ্রামে। পিতা হযরত মাওলানা শাহসুফি তোয়াজউদ্দিন আহমেদ। মাতা মোসাম্মৎ জোহরা খাতুন। প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৫৪ সালে রমনা মুকুল ফৌজের দেয়াল পত্রিকায়। প্রথম গ্রন্থ তাড়িং মাড়িং প্রকাশিত হয় ১৯৬৮ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে পল্টনের ছড়া, গ্রামের নাম চৌগাছি, ধুম ধারাক্কা, ধানের ক্ষেতে মৌ, এক বাংলার ছড়া, সেই ছেলেটি ছুটলো, সর্ষে ফুলে হলদি, আলোক লতা দোলক লতা, প্রেমের হাজার লিমেরিক, রাঙ্গা মাটির মেয়ে প্রভৃতি। তিনি চিচিং ফাঁক নামে একটি ছড়া বিষয়ক পত্রিকা সম্পাদনা করেছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার, একুশে পদক, অগ্রণী ব্যাংক শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার, কবিতালাপ সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।
ঠিকানা: পীর তোয়াজ উদ্দিন গার্ডেন, ২৭ সিদ্ধেশ্বরী রোড, ঢাকা-১২১৭, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৬৮১২৯২৮০৯
সম্পর্কিত ভিডিও-১
**-**-**

* আমিনুল ইসলাম মামুন, সাহিত্যিক ও সাহিত্য সাংবাদিক

জন্ম ১৯৭৭ সালের ৮ সেপ্টেম্বর লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার পূর্ব বিঘা গ্রামে। পিতা আলহাজ মাওলানা এ কে এম সিরাজুল ইসলাম। মাতা আলহাজ শাসসুন নাহার। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯৮ সালে সাপ্তাহিক জনতার ডাক পত্রিকায়। প্রথম গ্রন্থ ‘দুষ্টু ছেলের দল’ (ছড়া) প্রকাশিত হয় ২০০৪ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে এক জীবনের গল্প (উপন্যাস), তারা জ্বলে কথা বলে (ছড়া), পরীর নাম লজ্জাবতী (শিশুতোষ গল্প), ভূত দেখেছি কয়েকবার (শিশুতোষ গল্প), ছড়ায় ছড়ায় বর্ণমালা (ছড়া), ঘুড়ির মাঠে আয় রে সবে (ছড়া), ঝুমঝুম রেলগাড়ি (ছড়া), হৃদয় ভাঙা একশ ছড়া (ছড়া), বিড়াল ও তেলাপোকা (শিশুতোষ গল্প), রহস্যময় পেন্সিল (শিশুতোষ গল্প), জন্ম নিলেই হয় না মানুষ (ছড়া), তোতা কাহিনী (শিশুতোষ গল্প প্রভৃতি। তিনি তুষারধারা নামে একটি লিটল ম্যাগাজিন সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন দানবীর হাজী মোহাম্মদ মুহসিন সম্মাননা-২০১১, দুর্জয় বাংলা সাহিত্য সম্মাননা-২০১৫, বাংলাদেশ লেখক পরিষদ স্মারক সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।
ঠিকানা: সিরাজ ভূঁইয়া ভিলা, প্লট নং- ১৭৭, বাওয়ানীনগর আবাসিক এলাকা, ডেমরা, ঢাকা-১৩৬০, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১২৭০১৬২৩
ই-মেইল: aminulislammamun@gmail.com
সম্পর্কিত ভিডিও-১
সম্পর্কিত ভিডিও-২
সম্পর্কিত ভিডিও-৩
সম্পর্কিত ভিডিও-৪
সম্পর্কিত ভিডিও-৫
**-**-**

* আরিফ মঈনুদ্দীন, কবি   

  

জন্ম ১৯৬১ সালের ১ জানুয়ারি ফেনী জেলার দাগনভূঞা উপজেলার চণ্ডিপুর গ্রামে। পিতা মরহুম নজীর আহাম্মদ (বড় মিঞা)। মাতা মরহুমা বেগম মাফিয়া খাতুন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে এখানে জিন্দাবাদ ভাড়া পাওয়া যায়, সকাল ভাঙা দিন, ৭১ নং গুলশান এভিনিউ, নোঙ্গরে নিয়তির হাত, সূর্য শিখর দিন, দুধমুখা যেতে যেতে, মেঘ এসে ছুঁয়ে ছুঁয়ে যায়, হৃদয় গহীনে যে সুর বাজে, আকাশ ছুয়েছে মন প্রভৃতি। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন কবি আবু জাফর ওবায়দুল্লাহ স্মৃতি পুরস্কার, কবি জসীম উদ্দীন সাহিত্য পুরস্কার, শেরে বাংলা এ কে ফজলুল হক স্মৃতি সম্মাননা পুরস্কার, মহাত্মা গান্ধী সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।

ঠিকানা: সিলিকন প্লাজা, এপার্টমেন্ট নং- ২/ডি, ব্লক- এ, ৫/৮ লালমাটিয়া ঢাকা।  

চলনালাপনী: ০১৮১৫৪৭৯০৩৪

সম্পর্কিত ভিডিও-১

**-**-**

* নুরুল ইসলাম বাবুল, শিশুসাহিত্যিক   

জন্ম ১৯৭৬ সালের ১৪ই আগস্ট পাবনা জেলার ফরিদপুর উপজেলার বিলচান্দক গ্রামে। পিতা মো: আব্দুল করিম সরকার। মাতা মোছা: সুফিয়া খাতুন। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯২ সালে ত্রৈমাসিক মিতালী পত্রিকায়। প্রথম গ্রন্থ ‘আমার প্রথম’ (কাব্যগ্রন্থ) প্রকাশিত হয় ২০০৩ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে হেঁটে যায় আদিমাতা (কবিতা), স্কুলে টিফিন হলে (শিশু-কিশোর গল্পগ্রন্থ), ব্যাঙরাজার বন্ধু (শিশু-কিশোর গল্পগ্রন্থ), বোবা গুপ্তচর (শিশু-কিশোর উপন্যাস), একটি সোনালি ভোরের অপেক্ষায় (শিশু-কিশোর উপন্যাস), রাতে রাতে ভূত আসে (শিশু-কিশোর উপন্যাস), মেঘের মেয়ে মেঘকুমারী (শিশুতোষ ছড়াগ্রন্থ), মুজিব ও মুক্তিযুদ্ধের ছড়া-কবিতা (শিশুতোষ ছড়াগ্রন্থ) প্রভৃতি। তিনি ত্রৈমাসিক পাথার ও হইচই নামে দুটি ম্যাগাজিন সম্পাদনা করছেন।

ঠিকানা: গ্রাম: বিলচান্দক, উপজেলা: ফরিদপুর, জেলা: পাবনা, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১৪-৫৫৯৪০৩
ই-মেইল: hoichoi.pathar@gmail.com

**-**-** 

সর্বমোট পঠিত: 183

সর্বশেষ সম্পাদনা: মে ৩১, ২০২১ at ৩:৫০ পূর্বাহ্ণ

প্রিজম আইটি: ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট-এর জন্য যোগাযোগ করুন- ০১৬৭৩৬৩৬৭৫৭