সর্বশেষ লেখাসমূহ:
বাংলা সাহিত্য লেখক অভিধান

বাংলা সাহিত্য লেখক অভিধান

সম্পাদকের কথা

এই অভিধানে প্রবেশের শুরুতেই আপনাকে অভিনন্দন। বাংলা সাহিত্যের সঙ্গে যারা জড়িত আছেন, তাঁরা একে অপরের সম্পর্কে সংক্ষিপ্তভাবে জানা এবং সবার সাথে যোগাযোগের সুবিধার্থে এই অভিধান। আমরা চাই আপনিও এই অভিধানে অন্তর্ভুক্ত হোন। সেজন্য আপনাকে নিচের তথ্যগুলো পাঠাতে হবে আমাদের মেইলে।
লেখকের নাম, পাঠক যে উপাধিতে বেশি জানে (যেমন কবি, ছড়াকার, গল্পকার), জন্ম তারিখ ও সাল, জন্মস্থান (গ্রাম/মহল্লা, উপজেলা, জেলা), পিতার নাম, মাতার নাম, প্রথম লেখা প্রকাশের সাল ও পত্রিকার নাম, প্রথম গ্রন্থের বিষয় ও প্রকাশের সাল, উল্লেখযোগ্য গ্রন্থের নাম (সর্বনিম্ন ৫টি, সর্বোচ্চ ১০টি), সম্পাদিত পত্রিকার নাম (যদি থাকে), পুরস্কার ও সম্মাননা (সর্বোচ্চ ৪টি লিখুন), বর্তমান ঠিকানা, চলনালাপনী, ই-মেইল এবং ছবি।
উল্লেখ্য যে, অভিধানে অন্তর্ভুক্ত হওয়ার পর কারও দেয়া কোন তথ্য অসত্য / ভুল প্রমাণিত হলে তথ্য প্রদানকারী লেখককে অভিধান থেকে বাদ দেয়া হবে এবং আমাদের সাইটে তিনি লেখা প্রকাশের যোগ্যতা হারাবেন।

কোন লেখকের বর্তমান ঠিকানা, চলনালাপনী, ই-মেইল পরিবর্তন হলে এবং ছবি আপডেট করতে আমাদের সাথে চলনালাপনী অথবা ই-মেইলে যোগাযোগ করুন।  

আপনাদের সহযোগিতা আমাদের একান্তভাবে কাম্য।
********************

লেখক তালিকা

********************

* অ আ আবীর আকাশবি

* অজয়কৃষ্ণ ব্রহ্মচারীকবি

* আকিব শিকদারবি

* আবু সালেহ, ছড়াকার ও সাংবাদিক

* আমিনুল ইসলাম মামুন, সাহিত্যিক ও সাহিত্য সাংবাদিক

* আরিফ মঈনুদ্দীন, কবি  

* আলতাফ হোসাইন রানাকবি ও শিশু সাহিত্যিক

* আয়েশা মুন্নিবি

* এইচ. এম. মুশফিকুর রহমানপ্রাবন্ধিক, সাহিত্যিক ও সাংবাদিক

* গাজী গিয়াস উদ্দিনবি

* গাজী সাদিকুল হক, ছড়াকার

* চঞ্চল মেহমুদ কাশেমকবি ও ছড়াকার

* চন্দনকৃষ্ণ পালশিশুসাহিত্যিক

* জাফর তালুকদারগল্পকার

* ড. আশিস কুমার নন্দীকবি-প্রাবন্ধিক

* ড. মো. মোয়াজ্জেম হোসেনলেখক ও গবেষক

* ঢালী মোহাম্মদ দেলোয়ারলেখক

* তাজ ইসলামকবি ও সাহিত্যসমালোচক

* নাসিরুদ্দীন তুসীশিশুসাহিত্যিক

* নুরুল ইসলাম বাবুল, শিশুসাহিত্যিক 

* নূরুল হকবি

* বদরুল আলম, শিশুসাহিত্যিক

* বিশ্বজিৎ মণ্ডলকবি

* মুস্তফা হাবীব, কবি

* মুহাম্মদ ইসমাঈলকবি ও শিশুসাহিত্যিক

* রবীন বসুবি

* রহমান মাজিদকবি

* রুদ্র সাহাদাৎবি

* রেফাজ উদ্দিন বাবলুলেখক ও চিত্রশিল্পী

* রোকেয়া ইসলামকবি কথাসাহিত্যিক

* শম্পা হালদারলেখক

* শাহানা পারভীন লাভলীলেখক

* সিদ্দিক আবু বকরকবি ও ছড়াকার

* সুব্রত চৌধুরীশিশুসাহিত্যিক

* সুমন্ত ভৌমিকলেখক ও সম্পাদক

* সৈয়দ মাজহারুল পারভেজলেখক

* হাসনাইন ইকবালছড়াকার

-*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*–*-

লেখক পরিচিতি

*-**-**-**-**-**-**-*

* অ আ আবীর আকাশবি

জন্ম ১৯৮৫ সালের ১৪ই এপ্রিল লক্ষ্মীপুর জেলার সদর উপজেলার মহাদেবপুর গ্রামে। পিতা খলিলুর রহমান। মাতা বেগম তাজিয়া খলিল। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯৭ সালে সাপ্তাহিক এলান পত্রিকায়। প্রথম গ্রন্থ হৃদয়ের অগ্নি পঙতি প্রকাশিত হয় ২০০৪ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে রক্ত সিঁড়ি, মা, ভালোবাসার অন্তরালে, স্বপ্ন আত্মবিশ্বাস ও সফলতা প্রভৃতি। তিনি আবীর আকাশ জার্নাল নামে একটি পত্রিকা সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন বাংলা আওয়াজ বর্ষসেরা কবি, লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদ সেরা কবি পুরস্কার।
ঠিকানা: : নিউ মার্কেট, ২য় তলা, উত্তর স্টেশন, লক্ষ্মীপুর ৩৭০০, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৮২-৩০৩০২৪৫
ই-মেইল: abirnewsroom@gmail.com
**-**-***

* অজয়কৃষ্ণ ব্রহ্মচারীকবি

জন্ম ১৯৭১ সালের ২৬শে আগষ্ট কলকাতার এন্টালীতে। তিনি সাহিত্য চর্চা ও সমাজসেবার সাথে জড়িত রয়েছেন। এ পর্যন্ত তাঁর তিরিশের অধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি সম্পর্কের শিকড় নামে একটি সাহিত্য পত্রিকা সম্পাদনা করছেন।
ঠিকানা: ২০-ডি, পটারী রোড, পোষ্ট: ট্যাংরা, থানা: এন্টালী, কলকাতা-৭০০০১৫, ভারত।
চলনালাপনী: ৮৭৭৭৮৭৪৯৫২ (হোযাটস্আপ)
ই-মেইল: ajaysamparkir85@gmail.com
**-**-**

* আকিব শিকদারবি

জন্ম ১৯৮৯ সালের ২ ডিসেম্বর কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলার তারাপাশা গ্রামে। পিতা মো: ইয়কুব আলী শিকদার। মাতা মোছা: নুরুন্নাহার বেগম। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ২০০৪ সালে সবুজ পাতা ম্যাগাজিনে। প্রথম গ্রন্থ কবির বিধ্বস্ত কঙ্কাল (কাব্যগ্রন্থ) প্রকাশিত হয় ২০১৪ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে দেশদ্রোহীর অগ্নিদগ্ধ মুখ, কৃষ্ণপক্ষে যে দেয় উষ্ণ চুম্বন,  জ্বালাই মশাল মানব মনে, দোলনা দোলার কাব্য। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন হু.সা.স উদ্দীপনা পদক, সমধারা সম্মাননা, মেঠোপথ উদ্দীপনা পদক, পাপড়ি করামত আলী সেরা লেখক সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। 
ঠিকানা: শিকদার নিবাস, ৮৪২/২ ফিসারি লিংক রোড, হারুয়া, কিশোরগঞ্জ, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৯১৯৮৪৮৮৮৮
ই-মেইল: akibshikder333@gmail.com
**-**-**

আবু সালেহ, ছড়াকার ও সাংবাদিক
Abu Saleh
জন্ম ১৯৪৮ সালের ২২ জুলাই মাগুরা জেলার শ্রীপুর উপজেলার দ্বারিয়াপুর গ্রামে। পিতা হযরত মাওলানা শাহসুফি তোয়াজউদ্দিন আহমেদ। মাতা মোসাম্মৎ জোহরা খাতুন। প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৫৪ সালে রমনা মুকুল ফৌজের দেয়াল পত্রিকায়। প্রথম গ্রন্থ তাড়িং মাড়িং প্রকাশিত হয় ১৯৬৮ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে পল্টনের ছড়া, গ্রামের নাম চৌগাছি, ধুম ধারাক্কা, ধানের ক্ষেতে মৌ, এক বাংলার ছড়া, সেই ছেলেটি ছুটলো, সর্ষে ফুলে হলদি, আলোক লতা দোলক লতা, প্রেমের হাজার লিমেরিক, রাঙ্গা মাটির মেয়ে প্রভৃতি। তিনি চিচিং ফাঁক নামে একটি ছড়া বিষয়ক পত্রিকা সম্পাদনা করেছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার, একুশে পদক, অগ্রণী ব্যাংক শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার, কবিতালাপ সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।
ঠিকানা: পীর তোয়াজ উদ্দিন গার্ডেন, ২৭ সিদ্ধেশ্বরী রোড, ঢাকা-১২১৭, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৬৮১২৯২৮০৯
সম্পর্কিত ভিডিও-১
**-**-**

* আমিনুল ইসলাম মামুন, সাহিত্যিক ও সাহিত্য সাংবাদিক

জন্ম ১৯৭৭ সালের ৮ সেপ্টেম্বর লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার পূর্ব বিঘা গ্রামে। পিতা আলহাজ মাওলানা এ কে এম সিরাজুল ইসলাম। মাতা আলহাজ শাসসুন নাহার। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯৮ সালে সাপ্তাহিক জনতার ডাক পত্রিকায়। প্রথম গ্রন্থ দুষ্টু ছেলের দল (ছড়া) প্রকাশিত হয় ২০০৪ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে এক জীবনের গল্প (উপন্যাস), তারা জ্বলে কথা বলে (ছড়া), পরীর নাম লজ্জাবতী (শিশুতোষ গল্প), ভূত দেখেছি কয়েকবার (শিশুতোষ গল্প), ছড়ায় ছড়ায় বর্ণমালা (ছড়া), ঘুড়ির মাঠে আয় রে সবে (ছড়া), ঝুমঝুম রেলগাড়ি (ছড়া), হৃদয় ভাঙা একশ ছড়া (ছড়া), বিড়াল ও তেলাপোকা (শিশুতোষ গল্প), রহস্যময় পেন্সিল (শিশুতোষ গল্প), জন্ম নিলেই হয় না মানুষ (ছড়া), তোতা কাহিনী (শিশুতোষ গল্প) প্রভৃতি। তিনি তুষারধারা নামে একটি লিটল ম্যাগাজিন সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন দানবীর হাজী মোহাম্মদ মুহসিন সম্মাননা-২০১১, দুর্জয় বাংলা সাহিত্য সম্মাননা-২০১৫, বাংলাদেশ লেখক পরিষদ স্মারক সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। 
ঠিকানা: সিরাজ ভূঁইয়া ভিলা, প্লট নং- ১৭৭, বাওয়ানীনগর আবাসিক এলাকা, ডেমরা, ঢাকা-১৩৬০, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১২৭০১৬২৩
ই-মেইল: aminulislammamun@gmail.com
সম্পর্কিত ভিডিও-১
সম্পর্কিত ভিডিও-২
সম্পর্কিত ভিডিও-৩
সম্পর্কিত ভিডিও-৪
সম্পর্কিত ভিডিও-৫
**-**-**

* আরিফ মঈনুদ্দীন, কবি   

  

জন্ম ১৯৬১ সালের ১ জানুয়ারি ফেনী জেলার দাগনভূঞা উপজেলার চণ্ডিপুর গ্রামে। পিতা মরহুম নজীর আহাম্মদ (বড় মিঞা)। মাতা মরহুমা বেগম মাফিয়া খাতুন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে এখানে জিন্দাবাদ ভাড়া পাওয়া যায়, সকাল ভাঙা দিন, ৭১ নং গুলশান এভিনিউ, নোঙ্গরে নিয়তির হাত, সূর্য শিখর দিন, দুধমুখা যেতে যেতে, মেঘ এসে ছুঁয়ে ছুঁয়ে যায়, হৃদয় গহীনে যে সুর বাজে, আকাশ ছুয়েছে মন প্রভৃতি। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন কবি আবু জাফর ওবায়দুল্লাহ স্মৃতি পুরস্কার, কবি জসীম উদ্দীন সাহিত্য পুরস্কার, শেরে বাংলা এ কে ফজলুল হক স্মৃতি সম্মাননা পুরস্কার, মহাত্মা গান্ধী সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।

ঠিকানা: সিলিকন প্লাজা, এপার্টমেন্ট নং- ২/ডি, ব্লক- এ, ৫/৮ লালমাটিয়া ঢাকা।  

চলনালাপনী: ০১৮১৫৪৭৯০৩৪

সম্পর্কিত ভিডিও-১

**-**-**

* আলতাফ হোসাইন রানাকবি শিশু সাহিত্যিক 

জন্ম ১৯৭০ সালের ৬ জুন বরিশাল জেলার গৌরনদী থানার দক্ষিণ চাদশী গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা দলিল উদ্দিন। মাতা আনোয়ারা বেগম। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৮৬ সালে দৈনিক সংগ্রাম পত্রিকায়। প্রথম গ্রন্থ ছড়ায় আল্লাহর দান (ছড়ার বই) প্রকাশিত হয় ১৯৯৬ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ছন্দে ছন্দে ছড়া (ছড়ার বই), ময়ূরের নাচ (গল্পগ্রন্থ), করবি শুধু তোমার জন্য (উপন্যাস) প্রভৃতি। তিনি বিকাশ নামে একটি সাহিত্য পত্রিকা সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন সি এন সি সাহিত্য প্রণোদনা পুরস্কার, বা স প  সম্মাননা পুরস্কার, মৃত্তিকা সম্মাননা পদক, কবি কায়কোবাদ সম্মাননা পদকসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।
ঠিকানা: ৮৯ নং সেন্ট্রাল রোড, নিউ মার্কেট, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৮১৯৪৭৭৫১৭
ই-মেইল: arhossain70@gmail.com
**-**-**

* আয়েশা মুন্নিবি

জন্ম ১৯৭৯ সালের ৩০শে জানুয়ারি চট্টগ্রামের আগ্রাবাদে। পিতা ফজলুল করিম। মাতা চশমে জাহান। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯২ সালে দৈনিক আজাদী পত্রিকায়। প্রথম গ্রন্থ নীলাভ দূরত্ব (কবিতা) প্রকাশিত হয় ২০১৮ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে স্বপ্ন শব (কবিতা), অমরাবতীর কথা (গল্প), ইচ্ছে করে আকাশ ছুঁতে (শিশুতোষ ছড়া), গল্পে গল্পে স্বরবর্ণ (শিশুতোষ গল্প), কয়েন (শিশু কিশোর গল্প), রঙিন রোদচশমা (কবিতা), শিল্পস্নান (কবিতা), আবছায়া অন্তরালে (কবিতা), ভালোবাসার চারণভূমি (গল্প) প্রভৃতি। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন বিচারপতি এস এম মুজিবর রহমান সাহিত্য সম্মাননা স্মারক ২০১৮, কবি আব্দুল হাই মাশরেকী সাহিত্য সম্মাননা ২০১৯, একুশে স্মারক সম্মাননা ২০১৯, Vocational Excellence Award – 2019, একুশে সম্মাননা (ভারত)সহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।
ঠিকানা: ৫০ শুভেচ্ছা, গ্রীণ হোম টাওয়ার, ফ্ল্যাট ৯-বি, হাউজিং এষ্টেট, আম্বরখানা, সিলেট, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১১৯৩৫০০৫
ই-মেইল: ayashakarimmunni@gmail.com
**-**-**

* এইচ. এম. মুশফিকুর রহমানপ্রাবন্ধিক, সাহিত্যিক ও সাংবাদিক

জন্ম ১৯৮৫ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া থানার তারাকান্দি গ্রামে। পিতা বজলুল হক। মাতা হেলেনা বেগম। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯৭ সালে টাঙ্গাইলের দৈনিক দেশ কথায়। প্রথম গ্রন্থ মৃত্যু ভাবনা ও পরকালীন প্রকাশিত হয় ২০২১ সালে। তিনি মাসিক তানযীমুল উম্মাহ’র সহযোগী সম্পাদক ও সাওতুল আতফাল শিশু পত্রিকার সহযোগী সম্পাদক এর দায়িত্ব পালন করছেন।
ঠিকানা: বাড়ি-৫৯, রোড-১২, সেক্টর-১৪, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৯১৩৭৭১৫৪৮
ই-মেইল: mushfiqrahman23@gmail.com
**-**-**

* গাজী গিয়াস উদ্দিনবি

জন্ম ১৯৬০ সালের ৩০ অক্টোবর লক্ষ্মীপুর জেলার সদর উপজেলার গন্ধর্বপুর গ্রামে। পিতা হারিছ উদ্দিন আহমেদ। মাতা সায়েরা খাতুন। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৭৮ সালে চতুর্থ শ্রেণীতে অধ্যয়নকালে। প্রথম গ্রন্থ হরিৎ পান্ডুলিপি (কবিতা) প্রকাশিত হয় ১৯৯৯ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে গোপনে লুকানো (২০০২), অকথিত (২০০৫), নান্দনিক পৃথিবী (২০০৬), সুন্দরের শুদ্ধাচারী (২০১৪), রহস্যের জহরমালা (গীতিকাব্য ২০১৬), কবিকে স্যালুট দাও (২০১৯) প্রভৃতি। তিনি মাসিক বাংলা আওয়াজ নামে একটি পত্রিকা সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন রায়পুর তরুণ ও যুব ফোরাম বিশেষ সম্মাননা ২০১৪, নতুন সংবাদ ডট কম সম্মাননা ২০১৭।
ঠিকানা: পোর্ট অব-দি পয়েট, দেওয়ান বাড়ি রোড, বাগবাড়ি, লক্ষ্মীপুর- ৩৭০০, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১৬২২৪৬৬৩
ই-মেইল: bangla.aowaj@gmail.com
**-**-**

* গাজী সাদিকুল হক, ছড়াকার

জন্ম ১৯৭৫ সালের ৮ই আগস্ট সিলেট জেলার দক্ষিণ সুরমার গাজীর পাড়া গ্রামে। পিতা ডাঃ সমজিদ আলী। মাতা সুরাতুন নিসা। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯২ সালে দৈনিক ইনকিলাব পত্রিকায়। প্রথম গ্রন্থ গাজীর পাড়ার ইতিহাস প্রকাশিত হয় ২০০৮ সালে। তিনি স্মৃতি নামে একটি পত্রিকা সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন দক্ষিণ সুরমা লেখক পরিষদ সাহিত্য পুরস্কার, কবি সংসদ সম্মাননা, রেকিট বেনকাইজার প্রতিযোগিতা পুরস্কার, ডেইলি স্টার-স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিরিক পুরস্কার। 
ঠিকানা: গাজীর পাড়া, খালোমুখ বাজার, দক্ষিণ সুরমা, সিলেট-৩১০৮, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭২৫৫৫৮৭৭৮
ই-মেইল: gazisadiq80@gmail.com
**-**-**

* চঞ্চল মেহমুদ কাশেমকবি ও ছড়াকার

জন্ম ১৯৬৩ সালের ৩১শে ডিসেম্বর মুনশিগঞ্জ জেলার লৌহজং উপজেলার ফুলকুচি গ্রামে। পিতা শেখ মো. কুদরত আলি। মাতা আফিরুন নেসা। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৭২ সালে চতুর্থ শ্রেণিতে পড়াকালীন কিশলয় সংকলনে। প্রথম গ্রন্থ আল কোরানে ঈসা মসিহ (গবেষণাধর্মী প্রবন্ধ) প্রকাশিত হয় ২০০১ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ধর্ম ভূষণে না জীবনে (প্রবন্ধ), তেলেসমাতির ছড়া (ছড়াগ্রন্থ), চলার পথে প্রভুর সাথে (ছড়াগ্রন্থ), দ্রোহের আগুনে শাণিত শপথ (কাব্যগ্রন্থ), ধর্মচিন্তা (গবেষণাধর্মী গ্রন্থ) প্রভৃতি। তিনি সাপ্তাহিক আলোর ফোয়ারা পত্রিকার সহসম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন জাতীয় কবি সংগঠন অনুপ্রাস আয়োজিত দেশব্যাপী অনুষ্ঠিত শ্রেষ্ঠ অনুপ্রাস কবি পুরস্কার ১৯৮৯-১৯৯০, গণউন্নয়ন ট্রাস্টের অঙ্গসংগঠন- গণকবি অঙ্গীকারের পক্ষ থেকে দ্বিতীয় জাতীয় কবি সম্মেলন ১৯৯০ সম্মাননা, আগাপে মিশন কমিউনিটি ট্রাস্টের পক্ষ থেকে আগাপে সাহিত্য সম্মাননা ২০০৯ (নাট্যকার হিসেবে), জাতীয় লেখক কল্যাণ পরিষদ সম্মাননা ২০১৪।
ঠিকানা: কলেজ গেইট, টঙ্গী, গাজীপুর, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭২২-০১১২৬৫
ই-মেইল: cmkashem@yahoo.com
**-**-**

* চন্দনকৃষ্ণ পালশিশুসাহিত্যিক

জন্ম ১৯৬৫ সালের ১ মে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার উত্তরসুর গ্রামে। পিতা নীরোদ রঞ্জন পাল। মাতা শেফালী পাল শেলী। প্রথম গ্রন্থ ভূতের নাম তিড়িং বিড়িং (কিশোর উপন্যাস) প্রকাশিত হয় ২০০৫ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ঘাসফড়িঙের নয়টি পা (ছড়া), আকাশনীলে হলুদপাখি (কিশোর কবিতা), উপমার বাঘমামা (কিশোর উপন্যাস), শ্রীহট্টের সূর্য সন্তান (সম্পাদনা), কালো দানবের পাতাল যাত্রা (কিশোর উপন্যাস), ছোট্ট হাতের লম্বা কান্ড (শিশুতোষ গল্প), অবশেষে চৈত্র অন্তিমে (কবিতা), প্রিয় ৫০ (নির্বাচিত ছড়া), এই সেই করো না ঐ হাসে করোনা প্রভৃতি। তিনি প্রবাহ ও ছড়াপত্র নামে দুটি পত্রিকা সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন সিলেট ছড়া পরিষদ পুরস্কার, হবিগঞ্জ সাহিত্য পরিষদ সন্মাননা, ছড়ার ডাক সন্মাননা, স.ম. শামসুল আলম লেখক সন্মাননা, ঢালপত্র (সিলেট) লেখক সন্মাননা।
ঠিকানা: ফ্ল্যাট-৫/এ, হাউজ নং-ক-২৩৯/৩, বনরুপা লিংক রোড, বোটঘাট, নামাপাড়া, খিলক্ষেত, ঢাকা-১২২৯, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১২৫৯৩২০০, ০১৬৭৭১৩৪৬৫৬।
ই-মেইল: chandankrishnapaul@gmail.com

সম্পর্কিত ভিডিও- ১

**-**-**

* জাফর তালুকদারগল্পকার

জন্ম বাংলা ১৩৫৯ সালের ৯ অগ্রহায়ন বাগেরহাট জেলার মল্লিকেরবেড়ে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে নির্বাচিত গল্প, মানুষের গন্ধ, ইন্দোনেশিয়ার গল্প, ঢেউয়ের গান, একটুকরো লন্ডন, নেই, অপুর অভিযান, অন্নদাস, বাম পাঁজরের হাড়, প্রেমের গল্প প্রভৃতি। তিনি অক্ষর ও ক্রান্তি নামে দুটি পত্রিকা সম্পাদনা করেছেন। বর্তমানে সম্পাদনা করছেন গল্প নামে একটি সাহিত্য কাগজ। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন এম. নুরুল কাদের পুরস্কার।
**-**-**

* ড. আশিস কুমার নন্দীকবি-প্রাবন্ধিক

জন্ম ভারতের পশ্চিমবঙ্গে। তিনি কবি ও প্রাবন্ধিক হিসেবে পরিচিত। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে আবাহন, অমৃত সংকেত, সৃষ্টির স্বরলিপি, সাঁঝ সকালে, আজকের রণিতা, অভিব্যক্তি, মনুষ্যজীবনে ধর্ম ও ঈশ্বর প্রভৃতি। তিনি সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন মানবিক মুখ পুরস্কার,  বিভূতিভূষণ স্মৃতি সম্মান, ভারতভূষণ, বাল্মীকি গীতাভূষণ (দিল্লি), পরিচয় লেখক সম্মাননা (বাংলাদেশ)সহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। 
ঠিকানা: হেতিয়া, জয়পুর, বাঁকুড়া, পশ্চিমবঙ্গ, ভারত। ।
চলনালাপনী: ৯৭৩২০১০৯১৮
ই-মেইল: ashisnandi9732@gmail.com
**-**-**

* ড. মো. মোয়াজ্জেম হোসেনলেখক গবেষক

জন্ম ১৯৭৫ সালের ১৮ই এপ্রিল। পিতা মো. সামসু উদ্দিন। মাতা খোদেজা খাতুন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে নরসিংদীর ভাষাসংগ্রামী, নরসিংদী অঞ্চলের ভাষা অভিধান, নরসিংদীর কবি লেখক, জাতীয় ও আন্তর্জাতিক দিবস, মুক্তিযুদ্ধে নরসিংদী, বায়ান্নর পান্ডুলিপি, My Life প্রভৃতি। তিনি আড়িয়াল খাঁ, সুবর্ণবীথিসহ বিভিন্ন সম্পাদনার সাথে সম্পৃক্ত। কর্মের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন ড. মুহাম্মদ শহীদুল্লাহ পদক -২০১৯, স্বদেশ সাংস্কৃতি ফাউন্ডেশন কৃর্তক অমর একুশে সম্মাননা ২০১৮, মাদার তেরেসা সাইনিং পার্সোনালিটি অ্যাওয়ার্ড ২০১৮, শেরে বাংলা এ.কে ফজলুল হক স্মৃতি পদক ২০১৮, বাংলাদেশ কবি পরিষদ কর্তৃক আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস সম্মাননা-২০১৮সহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। 
ঠিকানা: ১০২, পশ্চিম ব্রাহ্মন্দী, নরসিংদী, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১৭৩২৪৯৭৫, ০১৬৭১০৫০৬৮৭
ই-মেইল: moazzam.npc@gmail.com
**-**-**

* ঢালী মোহাম্মদ দেলোয়ারলেখক

জন্ম ১৯৫৮ সালের ১৫ই অক্টোবর মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুরে। পিতা হাজী মোঃ হাসান ঢালী। মাতা আঞ্জুমান আরা বেগম। তাঁর প্রথম লেখা (কবিতা) প্রকাশিত হয় ১৯৮২ সালে জাকারিয়া রফিক সম্পাদিত “ফাল্গুনের কলরব” একুশের সংকলনে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে মোহনা অনেক দূর (গল্প), অন্য রকম ছড়া (ছড়া), গানে অজানার সন্ধানে (গীতি কবিতা), ফিরে ফিরে দেখি (আত্মজীবনী), হাজির বেশে নবীর দেশে (হজ্জের স্মৃতি), মৎস শিকারী ও মেছো ভূত(কিশোর ভূতের গল্প), গানে গানে স্বরুপ সন্ধানে (গীতি কবিতা), কাছের মানুষ দূরের মানুষ প্রভৃতি। তিনি শিখা নামে একটি সাহিত্য সংকলন সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন আঞ্জুমান মুফিদুল ইসলাম সম্মাননা ২০১১, মহাত্মা গান্ধী পিস এ্যাওয়ার্ড ২০১৪, নবাব সিরাজউদ্দৌলা স্বর্ণ পদক ২০১৪, মহাকবি কায়কোবাদ স্মারক সম্মাননা ২০১৭সহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।
ঠিকানা: ১৩/৩ পূর্ণ চন্দ্র ব্যানার্জী লেন, শিংটোলা, সূত্রাপুর,ঢাকা-১১০০, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭২৭-১০৪২৪৪
ই-মেইল: dhali.m.delwar@gmail.com
**-**-**

* তাজ ইসলামকবি ও সাহিত্যসমালোচক

জন্ম ১৯৭৮ সালের ১৫ই ফেব্রুয়ারি কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার জয়কা গ্রামে। পিতা মোহাম্মদ আব্দুল হাসিম। মাতা মোছাম্মদ কমলা খাতুন। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯২ সালে কিশোরগঞ্জ সাপ্তাহিক বার্তায়। প্রথম গ্রন্থ আরো কিছু কান্নার খবর (কবিতা) প্রকাশিত হয় ২০১৮ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে গ্রন্থ বিসমিল্লাহতে গলদ নাই। তিনি স্বরশব্দ নামে একটি পত্রিকা সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন সাপ্তাহিক শুরূক সাহিত্য মজলিশ সম্মাননা,বাসাসপ সাহিত্য পুরস্কার।
ঠিকানা: আউয়াল মার্কেট, চাপড়া, ভাকুর্তা সাভার, ঢাকা, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৮২৩০৩৪৩৯৯
ই-মেইল: tazislam40059@gmail.com
**-**-**

* নাসিরুদ্দীন তুসীশিশুসাহিত্যিক

জন্ম ১৯৭৪ সালের ১ মার্চ ফেনী জেলার সদর উপজেলার বারাহিপুর গ্রামে। পিতা মোহাম্মদ আবদুল হক। মাতা হালিমা খাতুন। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৮৬ সালে দৈনিক সংবাদ পত্রিকায়। প্রথম গ্রন্থ মাঠের শেষে দূরের দেশে (কিশোরকবিতা ও ছড়া) প্রকাশিত হয় ২০০৫ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে পরি রাজকন্যা (গল্প), ময়ূর পরি (গল্প), রহস্যময় রাতের ট্রেন (গল্প), ঘরপালানো দুপুর (কিশোরকবিতা), আলোর নাচন পাতায় পাতায় (কিশোরকবিতা), কালের ছড়া (ছড়া), জোছনার বৃষ্টি (আধুনিক কবিতা), অপারেশন সুবর্ণপুর (নাটক), কবি নজরুল : বিচিত্র জীবনের গল্প (জীবনী) প্রভৃতি। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন Unicef প্রদত্ত মীনা মিডিয়া অ্যাওয়ার্ড, Save The Children এর কর্মশালাভিত্তিক অনুপ্রেরণা অ্যাওয়ার্ড, ডেইলি স্টার প্রদত্ত সেলিব্রেটিং লাইফ লিরিক অ্যাওয়ার্ড, ছোটদের মেলা সেরা বই পুরস্কার।
ঠিকানা: কবি বে-নজীর বাগান আবাসিক এলাকা, উত্তর শাহজাহানপুর, ঢাকা-১২১৭, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১৬১২৩২১২
ই-মেইল: nashirtusi@gmail.com

সম্পর্কিত ভিডিও- ১

সম্পর্কিত ভিডিও- ২
**-**-**

* নুরুল ইসলাম বাবুল, শিশুসাহিত্যিক   

জন্ম ১৯৭৬ সালের ১৪ই আগস্ট পাবনা জেলার ফরিদপুর উপজেলার বিলচান্দক গ্রামে। পিতা মো: আব্দুল করিম সরকার। মাতা মোছা: সুফিয়া খাতুন। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯২ সালে ত্রৈমাসিক মিতালী পত্রিকায়। প্রথম গ্রন্থ ‘আমার প্রথম’ (কাব্যগ্রন্থ) প্রকাশিত হয় ২০০৩ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে হেঁটে যায় আদিমাতা (কবিতা), স্কুলে টিফিন হলে (শিশু-কিশোর গল্পগ্রন্থ), ব্যাঙরাজার বন্ধু (শিশু-কিশোর গল্পগ্রন্থ), বোবা গুপ্তচর (শিশু-কিশোর উপন্যাস), একটি সোনালি ভোরের অপেক্ষায় (শিশু-কিশোর উপন্যাস), রাতে রাতে ভূত আসে (শিশু-কিশোর উপন্যাস), মেঘের মেয়ে মেঘকুমারী (শিশুতোষ ছড়াগ্রন্থ), মুজিব ও মুক্তিযুদ্ধের ছড়া-কবিতা (শিশুতোষ ছড়াগ্রন্থ) প্রভৃতি। তিনি ত্রৈমাসিক পাথার ও হইচই নামে দুটি ম্যাগাজিন সম্পাদনা করছেন।

ঠিকানা: গ্রাম: বিলচান্দক, উপজেলা: ফরিদপুর, জেলা: পাবনা, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১৪-৫৫৯৪০৩
ই-মেইল: hoichoi.pathar@gmail.com

**-**-** 

* নূরুল হককবি

জন্ম ১৯৬৫ সালের ৮ মার্চ  কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার পরিকোট গ্রামে। পিতা লাতু মিয়া। মাতা আম্বিয়া খাতুন। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৮০ সালে দৈনিক আজাদী পত্রিকায়। প্রথম গ্রন্থ ঝরা পাতার শোকগাঁথা (কবিতা) প্রকাশিত হয় ২০০২ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে নিশীথের পদাবলী, দোলে মন শঙ্কায়, কাঁদে পর্বত, ছিন্নভিন্ন পংক্তিমালা, অলৌকিক অন্ধকার, সনেট গুচ্ছ, আমাকে খণ্ডিত করে, Pain of Innocence, Do What You Need প্রভৃতি। তিনি আমাদের বুড়িগঙ্গা নামে একটি পত্রিকা সম্পাদনা করছেন। কর্মের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন World Laureate in Literature (Award) 2018 from World Nation Writers Union Kazakhstan, Odyssey International Award 2019 Romania, His Excellency Yasser Arafat World Peace Award 2020 PEN Palestine, Gujrat sahitya Academy Award 2020সহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।
ঠিকানা: নূরুল হক, ক্যান্টন ল্যান্ড মার্ক, বায়েজিদ বোস্তামী আবাসিক এলাকা, চট্টগ্রাম, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১১১১১৬০৫
ই-মেইল: nurulhoque10@gmail.com

**-**-**

* বদরুল আলম, শিশুসাহিত্যিক

জন্ম ১৯৭৫ সালের ১ জানুয়ারি। পিতা আব্দুল মতিন মোল্লা। মাতা বিলকিস আক্তার। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯০ সালে সাপ্তাহিক সঠিক সংবাদ পত্রিকায়। প্রথম গ্রন্থ খোকার হাতে রঙতুলি (ছড়া) প্রকাশিত হয় ২০১৪ সালে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে অপারেশন ব্ল্যাকহোল, এক্স ওয়ার্ল্ড, থান্ডার বয়, ওরা ডানপিটে, জীবন উপাখ্যান, অচিনপুরের রাজকুমার প্রভৃতি। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন দেশ পান্ডুলিপি পুরস্কার-২০১৪। 
ঠিকানা: সেঞ্চুরি মাজেদা, ফ্ল্যাট-৫/বি, শহীদ সাব্বির আলম খন্দকার সড়ক, জামতলা, চাষাঢ়া, নারায়ণগঞ্জ, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৯২৩৭৩৯৩৮৩
ই-মেইল: badrulalam14@gmail.com
সম্পর্কিত ভিডিও-১
**-**-**

* বিশ্বজিৎ মণ্ডলকবি

জন্ম ১৯৭৩ সালের ১ এপ্রিল ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের বহরমপুর গ্রামে। পিতা বিপদভঞ্জন মণ্ডল। মাতা বাসন্তী মণ্ডল। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯১ সালে চলন্তিকা পত্রিকায়। প্রথম গ্রন্থ শীতের মেয়েটি (কবিতা) প্রকাশিত হয় ২০০৮ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে শ্রেয়সীনির্মাণপর্ব, তোর্সা সিরিজ, অসমাপ্ত স্কেচ, জিব্রাইলের ডানা, নীল আদমের মৃত্যু প্রভৃতি। তিনি গল্পনগর, লাঙল, উষ্ট্রযান ও ওঝা নামে চারটি পত্রিকা সম্পাদনার সাথে যুক্ত রয়েছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন মুর্শিদাবাদ জেলা শ্রেষ্ঠ গল্পকারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা।
ঠিকানা: এন ০০১৯, “নীল স্বর্গ”, বেলপুকুর, বলরামপুর কলোনি, বহরমপুর, মুর্শিদাবাদ-৭৪২১৬৫, পশ্চিমবঙ্গ, ভারত।
চলনালাপনী: ০৯১৯৯৩৩০৮৫৭৮৫, ০৯১৯৪৭৫৯৪৯৩৪২
ই-মেইল: biswajitkabi16@gmail.com
**-**-**

* মুস্তফা হাবীব, কবি

জন্ম ১৯৬৫ সালের ১ জানুয়ারি বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার ইসলামপুর গ্রামে। পিতা মো: আবদুল লতিফ মুন্সী। মাতা রেনুয়া বেগম। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৮১ সালে দৈনিক আজাদ পত্রিকায়। প্রথম গ্রন্থ স্বপ্নের মুখোমুখি জীবন (কবিতা) প্রকাশিত হয় ১৯৮৭ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে একটু দাঁড়াও সুমিত্রা, নিসর্গ রমণী, একমুঠো স্বর্ণকমল, নন্দিতার সেই চিঠি, যে ঠোঁটে বসন্তের সৌরভ, নীলমণিদের ঘুড়ি, ডিজিটাল এই দেশে, এইসব জলের নূপুর, ময়ূর নীলিমা, প্রভৃতি। তিনি অরুণিম নামে একটি লিটল ম্যাগাজিন সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন কবি আবু জাফর ওবায়দুল্লাহ পুরস্কার, অতীশ দীপঙ্কর স্বর্ণপদক।
ঠিকানা: কবিতা পার্ক, শরিকল, গৌরনদী, বরিশাল- ৮২৩৩, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭৪৩৫৬১৫৭৮
ই-মেইল: kobimustafahabib@gmail.com
**-**-**

* মুহাম্মদ ইসমাঈলকবি ও শিশুসাহিত্যিক

জন্ম ১৯৭০ সালের ১ জুলাই চাঁদপুর জেলার শাহরাস্তী থানার সূচীপাড়া উত্তর ইউনিয়নের চাঁদপুর গ্রামে। পিতা মৌলভী সৈয়দ আহমাদ। মাতা মাহমুদ বেগম। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯১ সালে সারিকা পত্রিকায়। উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ভালবাসা কোথায় (উপন্যাস), টোকাই রাজা (শিশুতোষ গল্প), নন্দিত নিন্দিত (কাব্যগ্রন্থ) প্রভৃতি। তিনি প্রফেসরস কারেন্ট অ্যাফেয়ার্স পত্রিকায় ও দীর্ঘদিন কাজ করেছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন স্বদেশ সাহিত্য সংস্কৃতি পুরস্কার ১৯৯৪, নজরুল সাহিত্য সংস্কৃতি পুরস্কার ২০০৮, সিএনসি সাহিত্য প্রনোদনা পুরস্কার ২০১৭।
ঠিকানা: কুমিল্লা মেডিকেল হল, ৪/১ মা কাজী আয়েশা মঞ্জিল, কোনাপাড়া, ডেমরা, ঢাকা, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৬৩১১১৬৯৫৭
ই-মেইল: muhammadismail51111@gmail.com
**-**-**

* রবীন বসুবি

জন্ম ১৯৫৮ সালের ১৭ই ফেব্রুয়ারি দক্ষিণ ২৪ পরগনা জেলার কুলতলী থানার বালাহারানীয়া গ্রামে। পিতা প্রথম নাথ বসু। মাতা রাধারানী বসু। তাঁর প্রথম লেখা (কবিতা) প্রকাশিত হয় ১৯৭৮ সালে বারোমাস পত্রিকায়। প্রথম গ্রন্থ সাম্প্রতিক দু’জন (কবিতা) প্রকাশিত হয় ১৯৮০ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে নাবিক ও জলকন্যার গল্প, ধর্ম ভাসে জলজ শ্যাওলায়, ক্ষুধার স্তিমিত গদ্যে কবিতার মানচিত্র, জন্মের প্রবাহিত ঋণ, চতুর্দশপদী, হাওয়ায় ওড়ে মেঘজীবন, ইলিশভাপা ও অন্যান্য গল্প, ভাঙন প্রভৃতি। তিনি অন্বেষণ নামে একটি ম্যাগাজিন সম্পাদনা করেছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন দক্ষিণ ২৪ পরগনা জেলা সেরা গল্পকার ১৯৮৪, মহাশ্বেতা দেবী স্মৃতি পুরস্কার ২০১৮, টার্মিনাস বই-পার্বণ সম্মাননা ২০১৯, সুঋদ্ধি সাহিত্য-সম্মাননা ২০২১।
ঠিকানা: ১৮৯/৯, কসবা রোড, কলকাতা- ৭০০ ০৪২, ভারত।
চলনালাপনী: ৯৪৩৩৫৫২৪২১, ৮০১৭১৩৫৪৮৫
ই-মেইল: rabindranathbasu616@gmail.com
**-**-**

* রহমান মাজিদকবি

জন্ম ১৯৮৫ সালের ৫ই ডিসেম্বর কুষ্টিয়া জেলার খোকসা থানার সাতপাখিয়া গ্রামে। পিতা আব্দুল মোমিন। মাতা সালমা বেগম। প্রথম গ্রন্থ কাপুরুষ সিংহ (কবিতা) প্রকাশিত হয় ২০১৭ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে সভ্যতা নারী ও ইসলাম (প্রবন্ধ), বাঁক ফেরার অপেক্ষায় (কবিতা)। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন ইয়থ ডেভেলপমেন্ট ফোরাম সাহিত্য পুরস্কার ২০১৮, বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিবার (বাসাসপ) পুরস্কার ২০১৯, সৃজন সাহিত্য পুরস্কার ২০২০।
ঠিকানা: ৭৬২/এ মনিপুর, মিরপুর ২, ঢাকা, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭২৪১৩৬৪৫৯
ই-মেইল: mmrahman1985kushtia@gmail.com
**-**-**

* রুদ্র সাহাদাৎবি

জন্ম ১৯৮২ সালের ২২ মে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার গোরকঘাটা গ্রামে। পিতা এ এইচ নেচার আহমেদ। মাতা লুৎফুন্নেচ্ছা বেগম। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় দৈনিক কক্সবাজার পত্রিকায়। প্রথম গ্রন্থ শঙ্কায় আয়না দেখি না (কবিতা) প্রকাশিত হয় ১৯৯৮ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে নৈঃশব্দে সমুদ্র পাঠ, সমুদ্র নিকটবর্তী পানপাতার সংসার, স্বপ্নহীন চোখ বসন্ত খোঁজে না, কবিমন হাঁটে দরিয়া নগর প্রভৃতি।

ঠিকানা: গোরকঘাটা, মহেশখালী, কক্সবাজার, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৮১৬৮০৫৬৫৬
ই-মেইল: rudrashahadat66@gmail.com

**-**-**

* রেফাজ উদ্দিন বাবলুলেখক ও চিত্রশিল্পী

জন্ম ১৯৭৭ সালের ২০ জুন নাটোর জেলার নলডাঙ্গার ছোট সিংঙ্গায়। পিতা ইব্রাহিম আলী। মাতা রাহেলা ইব্রাহিম। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯৮ সালে বগুড়ার যাযাবর পত্রিকায়। প্রথম গ্রন্থ বৈশাখী মেঘ (ছোটগল্প) প্রকাশিত হয় ২০১০ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে তিমিরে তুমি (উপন্যাস), নিসর্গ কাব্য (কবিতা), জগৎ সংসার (উপন্যাস), ওয়াসির হাসি (ছড়া), পূর্ণিমা (ছড়া) প্রভৃতি। তিনি দৈনিক সোনারদেশ-এর সাহিত্য সম্পাদকসহ বিভিন্ন পত্রিকায় কাজ করেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন মহাত্মা গান্ধী স্বর্ণপদকসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। 
ঠিকানা: রেফাজ মহল, পশ্চিম বুধপাড়া, মতিহার, রাজশাহী, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১১৩৬৬২৯৩
**-**-**

* রোকেয়া ইসলামকবি কথাসাহিত্যিক

জন্ম ১৯৫৯ সালের ৪ ফেব্রুয়ারি টাংগাইল জেলার নাগরপুর উপজেলার সিংজোড়া গ্রামে। পিতা মীর নূরুল ইসলাম। মাতা রিজিয়া ইসলাম। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৭২ সালে পাড়ার দেয়াল পত্রিকায়। প্রথম গ্রন্থ স্বর্গের কাছাকাছি প্রকাশিত হয় ১৯৯৫ সালে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে আকাশ আমার আকাশ, ছুঁয়ে যায় মেঘের আকাশ, তুমি আমি তেপান্তর, তবুও তুমিও সীমান্ত, একবার ডাকো সমুদ্র বলে, কেন ডাকো বারবার, দীপ্র তাজরী ও আপুজানের কথা, সৌর ও দাদির গল্প, অপেক্ষার প্ল্যাটফর্ম প্রভৃতি। তিনি সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন অপরাজিত কথাসাহিত্য পদক, কবি সুভাষ মুখোপাধ্যায় পদক, টাংগাইল সাহিত্য সংসদ পদকসহ বিভিন্ন পুরস্কার।
ঠিকানা: ১ নং সেকশন, ডি ব্লক, এভিনিউ ৪, বাসা ৪, মিরপুর, ঢাকা-১২১৬, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১২৫১২৯৩১
ই-মেইল: rokeya59@gmail.com
**-**-**

* শম্পা হালদারলেখক

জন্ম ১৯৬৯ সালের ৪ নভেম্বর ভারতের কলকাতায়। পেশায় তিনি একজন শিক্ষক। শিক্ষকতার পাশাপাশি তিনি নৃত্য, সাহিত্য চর্চা ও গবেষণার সাথে সম্পৃক্ত রয়েছেন। চুনুমুনু নামে একটি শিশু-কিশোর সাহিত্য পত্রিকা সম্পাদনা করছেন তিনি। এ পর্যন্ত তাঁর দশ-এর অধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। গ্রন্থগুলোর মধ্যে রয়েছে কলঙ্কিত মেয়ে (কাব্যগ্রন্থ), ছড়ায় নাচব খেলব (ছড়াগ্রন্থ), আকাশ মেঘে ছড়ার ফুল (ছড়াগ্রন্থ), গরীবপুর ও কালীবাড়ি শ্মশান (গবেষণামূলক গ্রন্থ), গাজনে লোক সংস্কৃতি (গবেষণামূলক গ্রন্থ) প্রভৃতি। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন ত্রিনয়নী রেখা স্মৃতি সম্মাননা ২০২০-২০২১।   
ঠিকানা: ১/১ এলোমেলো কো-অপারেটিভ হাউজিং সোসাইটি চেকপোষ্ট, বঙ্গলক্ষ্মী আবাসন, পোষ্ট:রাজারহাট-গোপালপুর, কলকাতা-৭০০১৩৬, ভারত।
চলনালাপনী: ৮৬১৭৭৭৭৬০২ (হোয়াটস্ আপ)
ই-মেইল: shampahaldar65@gmail.com

**-**-**

* শাহানা পারভীন লাভলীলেখক

জন্ম ১৯৬৩ সালের ১ মে ঢাকা জেলার তেজগাঁ পলেটেকনিক স্টাফ কোয়ার্টারে। পিতা প্রকৌশলী গোলাম মহিউদ্দিন। মাতা অধ্যাপক মোহসেনা খাতুন। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৮৫ সালে কলেজ ম্যাগাজিন স্মরণিকায়। প্রথম গ্রন্থ ‘ছোটদের গল্প’ (গল্পগ্রন্থ) প্রকাশিত হয় ১৯৯৬ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধে নারী, মুক্তিযুদ্ধে শহিদ নারী, মুক্তিযুদ্ধে বিদেশি নারী, মুক্তিযুদ্ধে শহিদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রভৃতি। 

সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন বাংলাদেশ লেখক পরিষদ সম্মাননা, অনুশীলন সাহিত্য পরিষদ সম্মাননা।
ঠিকানা: মিরপুর, ঢাকা।
চলনালাপনী: +৮৮ ০১৭৭৭ ৯৮৭ ৭০৩
ই-মেইল: sperveenlovely@gmail.com
সম্পর্কিত ভিডিও-১

**-**-**

* সিদ্দিক আবু বকরকবি ও ছড়াকার

জন্ম ১৯৮০ সালের ৬ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার দৌলতপুর গ্রামে। পিতা মুহাম্মাদ আব্দুল খালেক। মাতা রোকসানা বেগম। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ২০০০ সালে দৈনিক ইনকিলাব পত্রিকায়। প্রথম গ্রন্থ লাল মোরগের বাক প্রকাশিত হয় ২০১৮ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে হয়তো বলা যেতো বলা হয়নি রুপাকে (উপন্যাস), এ নয় শূন্যতা (গল্পগ্রন্থ), বলে দিও (কবিতা গ্রন্থ), টুকরো সুতোয় স্বপ্নের গিঁট ও একটি নাটাইল (কিশোর গল্পগ্রন্থ), ছড়াগুলো তুলতুলে এসো পড়ি মন খুলে (ছড়াগ্রন্থ), ট্রেন চলেছে আজব মইয়ে (কিশোর কবিতা) প্রভৃতি। তিনি ফড়িংরাজা ও কানামাছি নামে দুটি ম্যাগাজিন সম্পাদনার সাথে যুক্ত রয়েছেন।
ঠিকানা: গ্রাম-চনপাড়া, ডাকঘর- পূর্বগ্রাম বাজার, উপজেলা-রূপগঞ্জ, জেলা-নারায়ণগঞ্জ, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৭১৬৫৫৬২৪৩
ই-মেইল: siddiqabubakar80@yahoo.com, siddiqabubakar1980@gmail.com
**-**-**

* সুব্রত চৌধুরীশিশুসাহিত্যিক

জন্ম ১৯৬৪ সালের ১০ই ফেব্রুয়ারি চট্রগ্রাম জেলার পটিয়া উপজেলার কচুয়াই গ্রামে। পিতা দীপেশ চৌধুরী। মাতা রাধা চৌধুরী। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে বিশ্ব বেহায়া (ছড়া), আতু বুতু কাতু কুতু (রূপকথা)। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন গণগ্রন্হাগার অধিদপ্তর পুরস্কার।
ঠিকানা: বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী।
চলনালাপনী: +1 6092332728 (হোয়াটসআপ)
ই-মেইল: luckysubrata@gmail.com
**-**-**

* সুমন্ত ভৌমিকলেখক ও সম্পাদক

জন্ম ১৯৮৬ সালের ১০ই আগষ্ট ভারতের কলকাতার দক্ষিণ ২৪ পরগনা জেলার মহেশতলা থানার সন্তোষপুরে। পিতা শ্রী সুশান্ত ভৌমিক। মাতা শ্রীমতি আলপনা ভৌমিক। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ২০০৫ সালে। তিনি ‘এবং শব্দ’ নামে একটি লিটল ম্যাগাজিন সম্পাদনা করছেন।
ঠিকানা: এ-৩/৩৬ নিউ মনিখালি খালপাড় রোড, পোষ্ট: গোবিন্দপুর, থানা: মহেশতলা, জেলা: দক্ষিণ ২৪ পরগনা, কোলকাতা-৭০০১৪১, ভারত।
চলনালাপনী: +৯১৯৮০৪৪৩২৯১৬
ই-মেইল: sumanta86kol@gmail.com
**-**-**

* সৈয়দ মাজহারুল পারভেজলেখক

জন্ম ১৯৬২ সালের ২২ সেপ্টেম্বর মাগুরা জেলার পুখরিয়া গ্রামে। পিতা সৈয়দ হাসান আলী। মাতা আয়েশা হাসান। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৮০ সালে লিটল ম্যাগাজিন চেতনায়। প্রথম গ্রন্থ এরই নাম প্রেম (উপন্যাস) প্রকাশিত হয় ১৯৯০ সালে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে রং নাম্বার (গল্প), হাজার বছরের হাজার কবিতা, বাংলাসাহিত্যে কবি ও কবিতা, একাত্তরের বিদেশি বন্ধু, ভালোবাসা কারে কয়সহ প্রায় তিন শতাধিক বই। তিনি পঙক্তি (বাংলাদেশ লেখক পরিষদের মুখপত্র) নামে একটি ম্যাগাজিন সম্পাদনা করছেন। সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন বাংলাদেশ-ভারত মৈত্রী সম্মাননা (কলকাতা), ইতিকথা পুরস্কার (কলকাতা), এআইপিএস-ডে সম্মাননা (ঢাকা), সোনার বাংলা সাহিত্য পরিষদ পুরস্কারসহ অর্ধ শতাধিক দেশিয় ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা।
ঠিকানা: মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
চলনালাপনী: +৮৮ ০১৭১১ ১৫৯ ৪৯৭ 
ই-মেইল: syedmazharulparvez@gmail.com

সম্পর্কিত ভিডিও-১

সম্পর্কিত ভিডিও-২

সম্পর্কিত ভিডিও-৩

সম্পর্কিত ভিডিও-৪

**-**-**

* হাসনাইন ইকবালছড়াকার

জন্ম ১৯৯০ সালের ৫ জানুয়ারি ভোলা জেলার রামগঞ্জ চরফ্যাশন উপজেলার উত্তর চরমায়া গ্রামে। পিতা আবুল হাশেম পণ্ডিত। মাতা সলেমা খাতুন। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ২০০৪ সালে দৈনিক বাংলাবাজার পত্রিকায়। প্রথম গ্রন্থ ইউরিদিসের বাঁশি (কবিতা)। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ভুতের ছাও (শিশুতোষ গল্প)। তিনি মাসিক ডাকটিকিট ও বৈঠক নামে দুটি ম্যাগাজিন সম্পাদনা করছেন।

ঠিকানা: বাসা নং- ১২১, রোড নং- ১, মিরপুর ডিওএইচএস,  মিরপুর,  ঢাকা ১২১৬, বাংলাদেশ।
চলনালাপনী: ০১৬৮৬৮৫০২৬৬, ০১৫৩৭৫৭৮৪৯১
ই-মেইল: iqbalmohamaden@gmail.com
**-**-**

 

 

  • তুষারধারা অনলাইনে ব্যবহৃত কোন তথ্য বা লেখা কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত অন্য কোথাও ব্যবহার না করার অনুরোধ রইল। তবে পত্রিকা ও সম্পাদকের নাম উল্লেখপূর্বক (তথ্যসূত্র বা তথ্যপঞ্জী হিসেবে) ব্যবহার করা যাবে।
সর্বমোট পঠিত: [CPD_READS_THIS]

সর্বশেষ সম্পাদনা: February 5, 2022 at 9:32 am

প্রিজম আইটি: ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট-এর জন্য যোগাযোগ করুন- ০১৬৭৩৬৩৬৭৫৭