সর্বশেষ লেখাসমূহ:
অনুষ্ঠিত হলো কবিয়াল সাহিত্য উৎসব ২০১৮

অনুষ্ঠিত হলো কবিয়াল সাহিত্য উৎসব ২০১৮

Print Friendly, PDF & Email

তুষারধারা রিপোর্ট:
দেশবরণ্য সাহিত্যিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও সাংবাদিকদের অংশ গ্রহণে সৃষ্টি, সুন্দর ও কল্যাণে… এই শ্লোগানে কবিয়াল ফাউন্ডেশন-এর আয়োজনে গত ২৬ অক্টোবর শুক্রবার নারায়ণগঞ্জ আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগারে অনুষ্ঠিত হয় কবিয়াল সাহিত্য উৎসব ২০১৮। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবিয়াল ফাউন্ডেশনের সভাপতি ও উৎসব কমিটির আহবায়ক কবি বাপ্পি সাহা।

অনুষ্ঠান উদ্বোধন করেন কবি নির্মলেন্দু গুণ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিশুসাহিত্যিক রফিকুল হক দাদুভাই। আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন কবি, কথাসাহিত্যিক ও বিশ্বপর্যটক অমরেন্দ্র চক্রবর্তী (ভারত), কবি মিজান মিলকী, কবি ও সাংবাদিক ইউসুফ আলী এটম, ফুতুল্লা রিপোর্টার্স ক্লাবের সভাপতি রনজিৎ মোদক, বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক কবি কামরুল ইসলাম, কবি আসাদ কাজল, জাতীয় নিঃস্বার্থ মানবাধিকার সোসাইটির (JNMS) চেয়ারম্যান হাজী মো: জাকির হোসেন শেখ, কবি সংসদ বাংলাদেশ-এর সাধারণ সমম্পাদক তৌহিদুল ইসলাম কনক প্রমুখ। অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন কবি ও গবেষক মোস্তাক আহমেদ।

এর আগে সকালে শিশুকিশোরদের মাঝে চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুপুরে আয়োজন করা হয় মধাহৃভোজের। মূল পর্বে অতিথিদের বরণ, সম্মাননা স্মারক প্রদান, আলোচনা, কবিতাপাঠ, আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের পুরষ্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ বছর কবিয়াল সাহিত্য পুরষ্কার ২০১৮ পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ। পুরস্কার হিসেবে তাঁকে প্রদান করা হয় ক্রেস্ট ও নগদ অর্থ।

কবিয়াল ফাউন্ডেশন থেকে সাহিত্যে সম্মাননা পেলেন সংগীত শিল্পী এস এ শামীম, কবি জালাল উদ্দিন নলুয়া, শহিদুজ্জামান ফিরোজ, কবি ইয়াদী মাহমুদ, কবি লুৎফর রহমান সরদার, কবি মো: আলাল, তোফাজ্জল হোসেন, সুকুমার মল্লিক রতন দাদু, কবি আবুল কালাম আজাদ, কবি মহাম্মদ শুভ আমিন শুভ, আবৃত্তি শিল্পী আয়েশা আক্তার সীমা, সংগীত শিল্পী আসমা দেবযানী, মামুনুর রশিদ সুমন।

অনেষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবিয়াল সাহিত্য উসৎব কমিটির সদস্য সচিব মাসুদ রানা লাল ও যুগ্ম আহবায়ক শফিকুল ইসলাম আরজু। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মাসুদ রানা ও রোকসানা সামিয়া। সার্বিক তত্বাবধানে ছিলেন মোহাম্মদ আল মনির, ফরিদুর মাইয়ান, আহমেদ রউফ, রিয়া খান, খাদিজা আক্তার পাখি, কাজল আক্তার, অপু ভূইয়া, পিয়ারী বেগম, ইকবাল হোসেন রোমেছ, মঞ্জুরুল ইসলাম, নীরব রায়হান, গিয়াস উদ্দিন খন্দকার, এম ডি সোহেল, আলিফ আহমাদ, এম আর সেলিম প্রমুখ।

সর্বমোট পঠিত: 185

সর্বশেষ সম্পাদনা: অক্টোবর ২৮, ২০১৮ at ১০:৫৪ পূর্বাহ্ণ

প্রিজম আইটি: ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট-এর জন্য যোগাযোগ করুন- ০১৬৭৩৬৩৬৭৫৭