সর্বশেষ লেখাসমূহ:
আজ লেখক আমিনুল ইসলাম মামুন-এর জন্মদিন

আজ লেখক আমিনুল ইসলাম মামুন-এর জন্মদিন

Print Friendly, PDF & Email

তুষারধারা ডেস্ক: 

আজ ৮ই সেপ্টেম্বর লেখক ও সাহিত্য সাংবাদিক আমিনুল ইসলাম মামুন-এর জন্মদিন। তিনি ১৯৭৭ সালের এ দিনে লক্ষ্মীপুর জেলাধীন রামগঞ্জ উপজেলার পূর্ব বিঘা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আলহাজ মাওলানা এ কে এম সিরাজুল ইসলাম ছিলেন সরকারী কর্মকর্তা। মাতার নাম আলহাজ শামসুন নাহার। চার ভাই এক বোনের মধ্যে তিনি দ্বিতীয়।

আমিনুল ইসলাম মামুন ১৯৯৪ সালে কুমিল্লা বোর্ডের অধীনে নোয়াগাঁও জনকল্যান উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এস এস সি, ১৯৯৬ সালে ঢাকা বোর্ডের অধীনে ঢাকা সিটি কলেজ থেকে প্রথম বিভাগে এইচ এস সি, ১৯৯৯ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ থেকে দ্বিতীয় শ্রেণিতে ব্যবস্থাপনা বিষয়ে অনার্স ও ২০০০ সালে দ্বিতীয় শ্রেণিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০০৫ সালে অর্জন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মহানগর ল কলেজ থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি। ২০০৬ সালে ইনষ্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশের-এর অধীনে জে ইউ আহমেদ এন্ড কোং থেকে শেষ করেন তিন বছর মেয়াদী কোর্স (সি এ – সি সি)। ২০১৩ সালে আয়কর আইনজীবী হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের তালিকাভূক্ত হন। একই বছর তিনি অর্জন করেন এম বি এ ডিগ্রি।       

পেশাগত জীবনে তিনি একটি গ্রুপ অব কোম্পানীর ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন। এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তাঁর ১৬টি গ্রন্থ। গ্রন্থগুলো হচ্ছেÑ দুষ্টু ছেলের দল (ছড়া-২০০৪), কানামাছি (ছড়া-২০০৭), মন ছুঁয়েছে মন (উপন্যাস-২০০৯), শিকল ভাঙার ছড়া (ছড়া-২০১০), এক জীবনের গল্প (উপন্যাস-২০১২), তারা জ্বলে কথা বলে (ছড়া-২০১৪), পরীর নাম লজ্জাবতী (শিশুতোষ গল্প-২০১৫), ভূত দেখেছি কয়েকবার (শিশুতোষ গল্প-২০১৫), ছড়ায় ছড়ায় বর্ণমালা (ছড়া-২০১৬), ঘুড়ির মাঠে আয় রে সবে (ছড়া-২০১৬), ঝুমঝুম রেলগাড়ি (ছড়া-২০১৬), হৃদয় ভাঙা একশ ছড়া (ছড়া-২০১৭), বিড়াল ও তেলাপোকা (শিশুতোষ গল্প-২০১৭), রহস্যময় পেন্সিল (শিশুতোষ গল্প-২০১৮), জন্ম নিলেই হয় না মানুষ (ছড়া-২০১৯) ও তোতা কাহিনী (শিশুতোষ গল্প-২০১৯)। তিনি ছড়া, কবিতা, ছোটগল্প, উপন্যাস, অনুবাদ, প্রবন্ধ, ফিচার, গান, গ্রন্থালোচনা প্রভৃতি বিষয়েই লিখছেন। 

আমিনুল ইসলাম মামুন সাহিত্য বিষয়ক ম্যাগাজিন তুষারধারা ও সাহিত্য বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল তুষারধারা ডট কম-এর সম্পাদক। তিনি সন্তান দিবসের (১৫ই নভেম্বর) প্রতিষ্ঠাতা এবং বাংলা একাডেমির একজন সদস্য।

সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন দানবীর হাজী মোহাম্মদ মুহসিন সম্মাননা-২০১১, মানব কল্যাণ পরিষদ লেখক সম্মাননা-২০১৪, রায়পুর তরুণ ও যুব ফোরাম বিশেষ সম্মাননা, স্বপ্নসিঁড়ি সাহিত্য সম্মাননা-২০১৫, দুর্জয় বাংলা সাহিত্য সম্মাননা-২০১৫, বাংলাদেশ লেখক পরিষদ স্মারক সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। 

তার উদ্ভাবিত শব্দ চলনালাপনী (মোবাইল ফোনের বাংলা প্রতিশব্দ) এখন অনেকের কাছেই পরিচিত।

আরও পড়ুতে ক্লিক করুন

বাংলা সাহিত্য লেখক অভিধান

সৃজনশীল সাহিত্যঘরের ১৭তম সাহিত্য অনুশীলন

কে দিবে তার বিদায় গোসল

ভিডিও দেখতে ক্লিক করুন

ছড়াকার আমিনুল ইসলাম মামুন-এর বক্তব্য

বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা

শেষ বিদায়ের গান ।। আপন ঘর

প্রেমের কবিতা ।। রুপালী মন 

সর্বমোট পঠিত: 70

সর্বশেষ সম্পাদনা: সেপ্টেম্বর ৭, ২০২২ at ৩:৫৮ পূর্বাহ্ণ

প্রিজম আইটি: ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট-এর জন্য যোগাযোগ করুন- ০১৬৭৩৬৩৬৭৫৭