সর্বশেষ লেখাসমূহ:
সাহিত্যঘর-এর ৩য় সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

সাহিত্যঘর-এর ৩য় সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

Print Friendly, PDF & Email

তুষারধারা রিপোর্ট:
গতকাল ২৮ জুন শুক্রবার সকাল ১০টায় নারায়ণগঞ্জের ফতুল্লার গাবতলীর নতুন বাজারস্থ আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ‘সাহিত্যঘর’-এর আয়োজনে স্বরচিত লেখা পাঠ ও সাহিত্য আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ছড়াকার মানসুর মুজাম্মিল। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক, তুষারধারা’র সম্পাদক ও প্রকাশক আমিনুল ইসলাম মামুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাস গবেষক ও বিশিষ্ট লেখক এস এম শাহাব উদ্দিন এবং বিশিষ্ট সাহিত্যিক ও প্রাবন্ধিক মাহবুবুল আলম সেলিম।

বিশিষ্ট ছড়াকার মতিউর রহমান মনির-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে পঠিত লেখাগুলোর উপর প্রাণবন্ত ও গঠনমূলক আলোচনা করেন বিশিষ্ট লেখক ও কলামিস্ট কামাল সিদ্দিকী।
স্বরচিত লেখা পাঠ করেন বিশিষ্ট ছড়াকার চান মিয়া চান্দু, ফরিদ আহমেদ হৃদয়, মোস্তফা কামাল সোহাগ, গিয়াস উদ্দিন খন্দকার, অশোক কুমার, রুবাইয়া ইসরাত, এম এ মামুন বাবুল, হোসেন ফরহাদ, সুমন সরকার এবং লেখক ও কলামিস্ট ডা. নূরজাহান নীরা।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মিশরাত জাহান পাথার, নুর কুতুব আল নাহিদ, রহিমা আফরোজ প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন বিশিষ্ট কবি মনির জামান।

প্রধান আলোচকের বক্তব্যে আমিনুল ইসলাম মামুন বই প্রকাশের ক্ষেত্রে লেখক-প্রকাশক চুক্তির ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, আমরা যারা বই প্রকাশ করি বা করতে চাই; বিশেষ করে তরুণ লেখকের জন্য; প্রকাশক এবং লেখকের মধ্যে একটা চুক্তিপত্র হওয়া উচিত। এর ফলে লেখক এবং প্রকাশক উভয়েই উপকৃত হবেন। অনেক সময় দেখা যায় বই প্রকাশ হওয়ার পর লেখক এবং প্রকাশকের মধ্যে নানান সমস্যা তৈরী হয় কিংবা মনোমালিন্য দেখা দেয়। তাই আমাদের সম্পর্ক অটুট রাখতে এবং কোন ধরনের জটিলতা যেন কোন ক্ষতির কারণ না হতে পারে, সে জন্য আমাদেরকে সতর্ক থাকতে হবে এবং চুক্তিপত্র করতে হবে।


প্রধান অতিথি মানসুর মুজাম্মিল তার বক্তব্যে বলেন, যে সকল লেখকদের মধ্যে গোঁড়ামি এবং আমিত্ব ভাব বেশি থাকে তাদের পিছু না ছুটে নিজের মত এগিয়ে যাওয়াই উত্তম। প্রকৃতপক্ষে সৃজনশীল মানুষ কখনও অহংকারী হয়ে ওঠে না। আর এটা থেকেই প্রকৃত লেখক চেনা যায়। তিনি আরও বলেন, অবশ্যই আমাদের উচিত সময়ের মূল্য দেওয়া। তাতে জীবনের সফলতা আশা করা যায়।

উপস্থিত অতিথিবৃন্দের এবং সভাপতির দিক নির্দেশনামূলক বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

সর্বমোট পঠিত: 276

সর্বশেষ সম্পাদনা: জুন ২৯, ২০১৯ at ৮:৪৩ পূর্বাহ্ণ

প্রিজম আইটি: ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট-এর জন্য যোগাযোগ করুন- ০১৬৭৩৬৩৬৭৫৭